সর্বশেষ

6/recent/ticker-posts

ADS

আগামী বছর তিনটি নয়, সব বিষয়ে হবে পরীক্ষা

 


অনলাইন ডেস্কঃ 

আগামী বছর এসএসসি পরীক্ষা হবে এপ্রিলে এবং জুন মাসে হবে এইচএসসি পরীক্ষা এমন পরিকল্পনা নিয়ে প্রস্তুতি নেওয়া হচ্ছে বলে জানিয়েছে শিক্ষাবোর্ড। আগামী বছর তিনটা বিষয়ে নয় সব বিষয়ে পরীক্ষা নেওয়া হবে বলে জানিয়েছে। 

শিক্ষাসূচী অনুযায়ী ফেব্রুয়ারিতে অনুষ্ঠিত হয় এসএসসি পরীক্ষা আর এপ্রিলে অনুষ্ঠিত হয় এইচএসসি পরীক্ষা। কিন্তু করোনা মহামারী থাকার কারণে গত দুই বছর শিক্ষাসূচী অনুসারে পরীক্ষা নেওয়া সম্ভব হয়নি।

২০২০ সালে এসএসসি পরীক্ষা নির্দিষ্ট সময় নেওয়া হলেও এইচএসসি পরীক্ষা নেওয়া সম্ভব হয়নি। এ বছরেও এসএসসি পরীক্ষা ফেব্রুয়ারির পরিবর্তে নভেম্বরে নেওয়া হচ্ছে। আগামী ডিসেম্বর মাসে শুরু হবে এইচএসসি পরীক্ষা। 

আগামী বছরও শিক্ষাসূচী অনুযায়ী এসএসসি এবং এইচএসসি পরীক্ষা নেওয়া সম্ভব হচ্ছেনা বলে শিক্ষাবোর্ড থেকে জানা গেছে। পরীক্ষা গুলো প্রায় দুই মাস পিছিয়ে যেতে পারে বলে জানা গেছে।

এ প্রসঙ্গে আন্ত:শিক্ষা বোর্ডের সমন্বয়ক অধ্যাপক নেহাল আহমেদ গণমাধ্যমকে জানান, পরীক্ষা প্রস্তুতি, প্রশ্নপত্র প্রণয়ন, সিলেবাস শেষ করা, মডারেশন সবকিছু নিয়ে একটা যথে সময় লাগে।

পরীক্ষা কবে হতে পারে এ প্রশ্নের জবাবে তিনি জানান, ফেব্রুয়ারির এসএসসি পরীক্ষা এপ্রিলে এবং এপ্রিলের এইচএসসি পরীক্ষা দুই মাস পিছিয়ে জুনে চলে যেতে পারে।

সংক্ষিপ্ত সিলেবাসে পরীক্ষা নেওয়া হবে তবে এবারের মত তিনটি নয় পরীক্ষা হবে সব বিষয়ে। প্রশ্নপত্র তৈরির কাজ জানুয়ারিতে শুরু হবে। নির্বাচনী পরীক্ষা জানুয়ারিতেই নেওয়ার পরিকল্পনা চলছে।

সব বিষয়ে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত সঠিক বলে মনে করছেন শিক্ষকরা। পরীক্ষা পেছানোর ফলে সিলেবাস শেষ করে শিক্ষার্থীরা ভালোভাবে প্রস্তুতি নিতে পারবে বলে ধারণা তাদের।  

এই বিষয়ে স্বাধীনতা শিক্ষক পরিষদের সাধারণ সম্পাদক শাহাজান আলম সাজু বলেন, পরীক্ষা পেছানোর ফলে অনেক গুছিয়ে প্রস্তুতি নিতে পারবো। শিক্ষার্থীরাও প্রস্তুতি নিতে পারবে। এতে করে সবার জন্যই ভালো হলো বিশেষ করে শিক্ষার্থীদের জন্য ভালো হলো।

২০২৩ সাল থেকে স্বাভাবিক শিক্ষাসূচী অনুযায়ী এসএসসি এবং এইচএসসি পরীক্ষা নেওয়া সম্ভব হবে বলে আশা করছে বোর্ড।


সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন। 

Post a Comment

1 Comments

Do not share any link