সর্বশেষ

6/recent/ticker-posts

ADS

এবারের এসএসসি ও সমমানের পরীক্ষায় ১৮ প্রতিষ্ঠানের সবাই ফেল

এবারের এসএসসি ও সমমানের পরীক্ষায় ১৮ প্রতিষ্ঠানের সবাই ফেল
এবারের এসএসসি ও সমমানের পরীক্ষায় ১৮ প্রতিষ্ঠানের সবাই ফেল

অনলাইন ডেস্কঃ চলতি বছর অর্থাৎ ২০২১ সালের এসএসসি ও সমমানের পরীক্ষায় ১৮ প্রতিষ্ঠানের কোনো পরীক্ষার্থীই পাস করতে পারেনি। তবে গতবারের তুলনায় কেউ পাস করেনি এমন প্রতিষ্ঠানের সংখ্যা কমেছে। গতবার কেউ পাস করেনি এমন প্রতিষ্ঠান ছিল ৮৬টি।

আর এবারে এসএসসি পরীক্ষায় শতভাগ পাস করেছে ৫ হাজার ৪৯৪টি শিক্ষা প্রতিষ্ঠানে। গতবার শতভাগ পাস করা প্রতিষ্ঠান ছিল ৩ হাজার ২৩টি। সে হিসেবে এবার শতভাগ পাস করা প্রতিষ্ঠানের সংখ্যা বেড়েছে। গতবারের তুলনায় এবার ২ হাজার ৪৭২টি প্রতিষ্ঠানে শতভাগ পাস করেছে।

আজ বৃহস্পতিবার সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করেন। পরবর্তীতে শিক্ষামন্ত্রী ড. দীপু মনি ফলাফলের বিস্তারিত তথ্য জানান। 

আরও পড়ুন- 


তিনি জানান, এবারের এসএসসি পরীক্ষায় গড় পাসের হার ৯৩.৫৮ শতাংশ। যা গতবার ছিল ৮২.৮৭ শতাংশ। এবারে পাসের হার বেড়েছে ১০ দশমিক ৭১ শতাংশ।

সারাদেশে সকল শিক্ষাবোর্ডের অধীনে মোট পরীক্ষার্থী ছিল ২২ লাখ ৪০ হাজার ৩৯৫ জন। এর মধ্যে উত্তীর্ণ হয়েছে ২০ লাখ ৯৬ হাজার ৫৪৬ জনডেস অন্যদিকে ৯টি সাধারণ শিক্ষাবোর্ডে শুধু এসএসসি পরীক্ষায় গড় পাসের হার ৯৪.৮ শতাংশ। 

করোনা ভাইরাসের কারণে এবারের এসএসসি পরীক্ষা প্রায় ৮ মাস পর অনুষ্ঠিত হয়। ১৪ নভেম্বর এবারে পরীক্ষা শুরু হয় আর শেষ হয় ২৩ নভেম্বর। 

অন্যান্য বছরের মত এইবার সব বিষয়ের পরীক্ষা হয়নি। সংক্ষিপ্ত আকারে তিনটি বিষয়ে এবং সময় ও নম্বর কমিয়ে এই পরীক্ষা হয়।

এবারে অন্য আবশ্যিক বিষয় ও চতুর্থ  বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হয়নি। এসব বিষয়ে জেএসসি ও সমমানের পরীক্ষার নম্বরের ভিত্তিতে 'ম্যাপিং' করে নম্বর দেওয়া হয়।

- শিক্ষার খবর ডট কম 


Post a Comment

0 Comments